‘চিন্তাধারা ডটকম’ কী ধরণের জার্নাল?

‘চিন্তাধারা ডটকম’ একটি অনলাইন জার্নাল, যেখানে সত্য ও সুন্দর জ্ঞাণ প্রচার করা হয়। বিশ্ব মানবতার মুক্তির দ্বীন ইসলাম স্বভাবই এই জার্নালের মূল উপজীব্য। ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে ইসলামের দর্শন, বোধ, আকাঙ্ক্ষা ও সমাধান উপস্থাপনার মানসেই ‘চিন্তাধারা ডটকম’ একাডেমিক লেবেলে কাজ করছে।

‘চিন্তাধারা ডটকম’ কি শুধুই অনলাইনে প্রকাশিত হয়?

জি। ‘চিন্তাধারা ডটকম’ শুধুমাত্র অনলাইনে প্রকাশিত হয়। ভবিষ্যতে কাগজের অক্ষরে প্রকাশ করার পরিকল্পনা আছে।

‘চিন্তাধারা ডটকম’ এ কি সবাই লিখতে পারে?

না। সবাই লিখতে পারে না। চিন্তাধারা সম্পাদনা পরিষদ কেবলমাত্র নির্বাচিত লেখা প্রকাশ করেন। এটি কোনো ব্লগ সাইট নয়; ওয়েবসাইট, অনলাইন জার্নাল।

আমরা কি তাহলে লিখতে পারব না?

অবশ্যই লিখতে পারবেন। ‘চিন্তাধারা ডটকম’ ওয়েবসাইটের ডানপাশে একটা টেক্সট আইকন আছে। সেখানে গিয়ে লিখা পাঠাতে পারেন অথবা সরাসরি ইমেইল করতে পারেন। আপনার লেখা নির্বাচিত হলে প্রয়োজনীয় সম্পাদনা ও প্রুফ শেষে ‘চিন্তাধারা ডটকম’-এ প্রকাশিত হতে পারে।

‘চিন্তাধারা ডটকম’ কি তার লেখক ও অনুবাদকদের পেমেন্ট করে?

হ্যাঁ। ‘চিন্তাধারা ডটকম’ লেখক ও অনুবাদকদের পেমেন্ট করে। তবে অনেক লেখক ও অনুবাদক স্বেচ্ছায় কোনো বিনিময় গ্রহণ ছাড়াই কাজ করে, তাদের এই কন্ট্রিবিউশনের মূল্য আল্লাহ রাব্বুল আলামিনের কাছেই প্রত্যাশা করি।

‘চিন্তাধারা ডটকম’ কি মন্তব্য মডারেশন করে?

আমরা পাঠকদের মন্তব্য সাধারণত মডারেশন না করে সরাসরি প্রকাশ করি। ‘চিন্তাধারা ডটকম’-এর নীতিমালার পরিপন্থী কোনো মন্তব্য প্রয়োজনে মুছে ফেলা হয়।

‘চিন্তাধারা ডটকম’-এ প্রকাশিত লেখা অন্য কোথাও প্রকাশ কিংবা প্রচার করা যাবে?

হ্যাঁ, যাবে। ‘চিন্তাধারা ডটকম’-এর যেকোনো লেখা অন্য কোথাও প্রকাশ ও প্রচার করা যাবে। তবে বাণিজ্যিকভাবে তা করলে লিখিত অনুমতি গ্রহণ করতে হবে।